ঢাকা, বাংলাদেশ ১৭ মে, ২০২৪

হামাসের বিরুদ্ধে যুদ্ধ গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধের শামিল: ইরান

প্রকাশিত: 12:19 PM, 05 November 2023

হামাসের বিরুদ্ধে যুদ্ধ গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধের শামিল: ইরান

হামাসের বিরুদ্ধে যুদ্ধ গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধের শামিল: ইরান

নিজস্ব প্রতিনিধি :

হামাসের বিরুদ্ধে যুদ্ধ গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধের শামিল বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি। তিনি বলেছেন, এ ফিলিস্তিনি সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধের সমতুল্য।

 

শনিবার রাতে নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোরের সঙ্গে টেলিফোনে আলাপকালে প্রেসিডেন্ট রায়িসি গাজায় ইসরায়েলের গণহত্যা অবিলম্বে বন্ধ করার ব্যাপারে অসলোর অবস্থানকে স্বাগত জানান। খবর সূত্র: আলজাজিরার।

 

গাজার বেসামরিক মানুষের ওপর গণহত্যা বন্ধ করা এবং অবরোধ তুলে নিয়ে গাজাবাসীদেরকে ত্রাণ সরবরাহ করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

 

তিনি গাজায় ইসরায়েলি নৃশংসতা তদন্তে নরওয়ের আইন ও বিচার মন্ত্রণালয়ের সঙ্গে সহযোগিতা করতে ইরানের প্রস্তুতির কথা জানান। ইরানের প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের যুদ্ধাপরাধ এবং অপরাধমূলক সকল কর্মকাণ্ডের পেছনে মার্কিন মদদ রয়েছে। কাজেই আমেরিকাকেও শাস্তির আওতায় আনা থেকে বিরত রাখা উচিত নয়।

 

রায়িসি বলেন, হামাস গাজার সাংবিধানিক এবং নির্বাচিত বৈধ সরকার। সুতরাং 'হামাসের বিরুদ্ধে যুদ্ধ গণতন্ত্রের বিরুদ্ধে যুদ্ধ'।

 

ফোনালাপে নরওয়ের প্রধানমন্ত্রী বলেন, তার দেশ এ অঞ্চলে ইরানের গুরুত্বপূর্ণ এবং কার্যকর ভূমিকা সম্পর্কে অবগত। আঞ্চলিক উত্তেজনা কমাতে তেহরানের প্রচেষ্টার প্রশংসা করেন তিনি। জোনাস গাহর ফিলিস্তিন সমস্যা সমাধানে ইরানের সঙ্গে আলোচনার আহ্বান জানান।

 

তিনি জোর দিয়ে বলেন, ইরান এবং নরওয়ে গাজা সংকট সমাধানের লক্ষ্যে কূটনৈতিক পন্থায় তৎপরতা চালাতে পারে। অবিলম্বে যুদ্ধের অবসান, গাজা অবরোধ তুলে নেওয়া এবং গাজাবাসীদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছানোর ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেওয়ার ওপরও জোর দেন জোনাস গাহর।

 

এর আগে ৭ অক্টোবর তারিখে শত শত ফিলিস্তিনি যোদ্ধা গাজা উপত্যকা থেকে ইসরাইলে আক্রমণ করে। এ সময় হামাসের অভিযানে ১৪,০০ ইসরাইলি নিহত হন। এর পর থেকে ইসরাইলি সামরিক বাহিনী গাজায় অব্যাহত বোমা হামলা করছে।

 

ইসরাইলে সামরিক অভিযানের বিষয়ে আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেন, ‘দশকের পর দশক ধরে ফিলিস্তিনিদের ওপর চালানো নৃশংসতার জবাবে এই সামরিক অভিযান চালানো হয়েছে। আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি জনগণের ওপর এবং আমাদের পবিত্র স্থাপনা আল-আকসায় ইসরাইলি নৃশংসতা বন্ধে উদ্যোগ নেবে। এগুলোই হামাসের এই অভিযানের কারণ।’

 

ইরান

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

Follow Us

সম্পাদক ও প্রকাশক
মো: নুহ আলম বিপ্লব
Email: news@adhuniksomoy.com
© 2022 সর্বস্বত্ব সংরক্ষিত || AdhunikSomoy.com

Develop by _ DigitalSolutions.Ltd
শিরোনাম গাজায় যুদ্ধবিরতি নিয়ে যা বললেন নোবেলজয়ী মালালা শিরোনাম পদোন্নতি পেয়ে এসপি হলেন ১৭৭ কর্মকর্তা শিরোনাম ইউক্রেনের ১৭টি ড্রোন ধ্বংস করেছে রাশিয়া শিরোনাম বিএনপি নাম্বার ওয়ান ‘কাপুরুষ’: ওবায়দুল কাদের শিরোনাম যার বুদ্ধিতে টাইমড আউটের আবেদন করেন সাকিব শিরোনাম তবে কি ভাঙছে ঐশ্বরিয়ার সংসার?